Kolkata Gave Me Wings

Kolkata Lifeবিগত এক বছরে আমায় বহুবার এই প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে যে বাংলার প্রতি এত টান থেকেও, তথাকথিত পরিবর্তন এর পর কেন আমি বাংলা ছেড়ে চলে গেলাম। প্রশ্ন গুলি যে বেশিরভাগ সময় শ্লেষযুক্ত ছিল তা বলাবাহুল্য! ট্যুইটার কিম্বা ফেসবুক এ আমার শুভানুধ্যায়ী, যারা আমায় বিব্রত করতে এক অমোঘ তৃপ্তি লাভ করেন, তারা সুযোগ পেলেই প্রশ্নবানে আমায় জর্জরিত করতে উদ্যত হন বৈকি। লোকে আমার ব্যাপারে কি ভাবলো তাতে আমার কিসসু এসে যায়না, একথা সকলেই জানে।তবে মাঝে মাঝে নিজেকে এই প্রশ্নটা করলে, এক কড়াল বিসন্নতা গ্রাস করে।

 সেদিন টাইমস অফ ইন্ডিয়া তে একটি লেখা পড়লাম। লেখিকা নাকি কলকাতায় জন্ম হওয়াটা নিজের দুর্ভাগ্য মনে করেন। তার মতে, কলকাতা তার কাছে এক বন্দিদশাসম ছিল। লেখাটার গুনগত মান নিয়ে আমি যথেষ্ট সন্দিহান কারণ কলকাতাকে গালমন্দ করা এবং নিজের ঢাক নিজে পিটিয়েই উনি এক পাতা ভরিয়েছেন; আমি নিজের জীবন দিয়ে ভাবলাম – কলকাতার কাছে আমি কতটা ঋণী? উত্তর বাংলার ছোট্ট এক শহর থেকে ২০০৫ এ কলকাতায় উত্তরণ , প্রেসিডেন্সি কলেজ এর মত প্রথিতযশা এক ইনস্টিটিউশন এর ছাত্র হবার সুযোগ, নিজের স্বকীয়তার একরকম স্বীকৃতি আর নিজেকে জানার এই অপরিসীম আনন্দ কলকাতা ছাড়া কি অন্য কোথাও সম্ভব হত? সুযোগ এর অভাব এর কথা তো সকলেই বলে, কতজন নিজের সুযোগটা নিজেই বানিয়ে নেবার চেষ্টাটুকু করে? কলকাতা আমায় মানুষ হতে শিখিয়েছে; সে কারণে আমি কল্লোলিনী এই তিলোত্তমার কাছে চিরঋণী। কলকাতার কাছেই আমি পেয়েছি মানুষকে ভালবাসার মন্ত্রশক্তি, খুঁজে পেয়েছি নিজের আত্মপ্রত্যয়।  হাজার ঝঞ্ঝা সত্তেও, মাথা উঁচু করে বেঁচে থাকার লড়াই – তাও তো এই মাটিতেই সোপান হলো।
এক বছর বেঙ্গালুরুতে থেকে বুঝেছি বাঁচা কাকে বলে। ঝা চকচকে শপিং মল কিংবা আলোর রোশনাই এর মাদকতার পেছনে এই শহরে যে এক নিরন্তর হাহাকার, সেটা দেখার সময়টুকু কারো কাছে নেই। সবাই ছুটছে, গন্তব্যহীন এই দৌড়ে ঝিমিয়ে পরার কোনো অবকাশ নেই। আছে শুধু একরাশ মরিচিকা!
বেঙ্গালুরুকে আমি চিরকালই ডেড সিটি বলি, কারণ মানুষ এখানে মৃতপ্রায়। জীবনের ছিঁটেফোঁটার রেশ মাত্র এখানে নেই। আছে কেবল দোকানের হাতছানি দেওয়া কাঠপুতুলগুলো আর সারি সারি রক্তকরবীর রাজার প্রাসাদ! একাকিত্ব যেন এখানকার রীতি। জীবন এখানে নির্জীব। নেই কলকাতার spontaneity, নেই  উত্কর্ষের ছোয়া; একটুকরো আকাশ এখানে luxury, প্রানের স্পন্দন মুহ্যমান। এই শহরের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধা থেকে বলছি, আমি যেন রাজার পাশে আটক নন্দিনী, কলকাতা আমার বিশু পাগল। গানের ওপারের পুপেরও কিন্তু প্রদিপ্ততে এক উজ্জ্বল ভবিষ্যত এর হাতছানি ছিল, কিন্তু সে বেছে নিয়েছিল জীবনের অপরিহার্য ছন্দকে – গোরাকে।
লোকেদের অসীম কৌতুহল নিরসন না হয় আজ নাই করলাম। থাক না সে সব কথা অন্যদিনের জন্যে তোলা। যারা ভাবতে চায় ঝকঝকে ভবিষ্যত আর টাকার প্রলোভনে আমি বাংলাত্যাগী হয়েছিলাম, তারা তাদের ignorance নিয়েই খুশি থাক না। পরবাসেও বাংলার জন্যে যথাসামর্থ যে অবদান আমার, তা অনস্বীকার্য, এ কথা গর্ব করে বলতে পারি। বাঁধ ভেঙ্গে জীবনের যে নবোচ্ছাস এর সম্মুখীন আজ আমি, তার পাথেয় যে কলকাতা এই ঘোষণাও সগর্বে, বুক চাপড়ে বলতে পারি আমি। জীবনের জয়গান গেয়ে পথচলার শুরু তো ওখানেই!

চরৈবেতি, চরৈবেতি…..

About Agnivo Niyogi

Typical Aantel, reader, blogger, news addict, opinionated. Digital media enthusiast. Didi fanboi. Joy Bangla!

Posted on June 23, 2013, in kolkata and tagged , , , , , , . Bookmark the permalink. 3 Comments.

  1. I am yet to come across a Bangali as passionate as you are. You are one of the main reasons why my roots is so easily held on to. Through you I learn about my state so much, something new every day! Having said that I have read and shared the TOI article in question. Like you i felt it to be a biased but at the same time I could not disagree with it completely. Things are not as bad as projected, but it is not as hunky dory too. I miss Kolkata and would love to go back too but the truth is it may not be feasible for me and the reason being infrastructural issues. But not blaming Kolkata here, how can I? It is my motherland, it is where I grew up, I am and will always be indebted to. Like we can never hate our mothers but be grateful to her for our existence, Kolkata will be revered just as much. I am who i am, a very proud bong at that. I am culturally well bred, I read, I believe myself to me an intellectual, I love passionately, I revere everything Bong, I can hold my wine yet I have my middle class roots in tact, I love my cha biscuit equally; because I am from a State which allowed me to have such a wholesome upbringing.

    Thanks Agnivo for writing this, it connected me back to my roots!

    Like

  2. Tina Banerjee

    Tomar bangla lekhao je eto bhalo seta ami jantam na.

    Like

  1. Pingback: Kolkata taught Me How To Fly | Aaganz World

Leave a Reply

