বাংলাদেশে মমতা

Bhasha Shahid Minar

Image Source: Wikipedia

আবেগ আর উষ্ণতার যে সম্পর্ক বাংলাদেশ ও পশ্চিমবঙ্গকে একসূত্রে বেঁধে রেখেছে, তাই ঝালাই করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  তিন দিনের সফরে আজ  ঢাকা সফরে গেছেন। বাংলাদেশ সফরের সময় মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মমতা বন্দ্যোপাধ্যায় শহীদ মিনারে যাবেন। তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরও পরিদর্শন করবেন।

মুখ্যমন্ত্রী এমন এক সময় ঢাকা গেছেন যা বাঙালির মননে এক অতি সংবেদনশীল এক সময়। ২১শে ফেব্রুয়ারী ১৯৫২ তে যে নির্মম হত্যালীলা চালায় পাকিস্তান সরকার তার ক্ষত আজও হয়তো পূর্ণ হয়নি। তাই তো আজও ফেব্রুয়ারী মাসের এই সময়টা মন শুধু বলে ওঠে, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলতে পারি?

দুদেশের সংস্কৃতিক বন্ধন আরও দৃঢ় করতে বদ্ধপরিকর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। দুই বাংলার জন্যই এ এক ঐতিহাসিক দিন। দুই বাংলার মধ্যে দিয়ে চলে গেছে এক কাঁটা তারের বেড়া। কিন্তু দুই বাংলার মানুষ আজও একে অপরের সাথী, মননে, শিল্পে, কৃষ্টিতে। দুই বাংলার ভালবাসার বন্ধন, মৈত্রীর বন্ধন, ভাতৃত্বের বন্ধন আরও দৃঢ় হোক, সাধারণ মানুষ তাই চায়।

আমাদের সকলের দিদি মৈত্রীর বার্তা নিয়ে ঢাকায় পৌঁছে গেছেন, আর সকাল থেকেই একটা গান মাথায় গুনগুন করছে:

আজি বাংলাদেশের হৃদয় হতে কখন আপনি তুমি এই অপরূপ রূপে বাহির হলে জননী!
ওগো মা, তোমায় দেখে দেখে আঁখি না ফিরে!

রওনা হওয়ার ঠিক আগে দিদি নিজেই ট্যুইট করেছেন:

বিশ্বকবির সোনার বাংলা, নজরুলের বাংলাদেশ,
জীবনানন্দের রূপসী বাংলা, রূপের যে তার নাইকো শেষ

শত্তুরের মুখে ছাই দিয়ে দুই বাংলার নাড়ির টান ও ভালবাসার আদানপ্রদান যেন ক্রমবর্ধমান হয়, সর্বশক্তিমানের কাছে এই প্রার্থনা।

DISCLAIMER: All Images Used In This Post Have Their Respective Copyrights

About Agnivo Niyogi

Typical Aantel, reader, blogger, news addict, opinionated. Digital media enthusiast. Didi fanboi. Joy Bangla!

Posted on February 19, 2015, in Personal Musings and tagged , , , , , , , , , , , , , , , . Bookmark the permalink. Leave a comment.

Comments are closed.

%d bloggers like this: