পাঠ প্রতিক্রিয়া – অপারেশন ব্ল্যাক অ্যারো (সুদীপ চট্টোপাধ্যায়)

“ওরে হাল্লা রাজার সেনা, তোরা যুদ্ধ করে করবি কী তা বল”

যুদ্ধ – বিশ্বজুড়ে যদি কোনও একটা organised industry থাকে সেটা হল যুদ্ধ শিল্প। কখনও মুক্তির সংগ্রাম, কোথাও গণতন্ত্রর লড়াই, ধর্মীয় সংগ্রাম কিংবা স্রেফ সাম্রাজ্যবাদী আগ্রাসন – নানা সময়ে, নানা দেশে যুদ্ধ হয়েছে, হচ্ছে। আর এই যুদ্ধ শিল্পের সাথে সুনিপুণ ভাবে জড়িয়ে আছে বেআইনি অস্ত্র কারবার, মানি লন্ডারিং এবং এস্পিওনাজ। সাধারণ লোকচক্ষুর আড়ালে চলছে ভয়াবহ এক খেলা।

সুদীপ চট্টোপাধ্যায়ের এই বইটি বাংলা ভাষায় একপ্রকার অনবদ্য। আমি অন্তত এস্পিওনাজ নিয়ে এর আগে বাংলায় সেরকম কোনও বই পড়িনি (আর আমি থ্রিলার পড়তে খুব ভালোবাসি)। মধ্য প্রাচ্যে একদিকে মাথা গজিয়েছে আইসিস, অন্যদিকে ইজরায়েলে চলছে প্যালেস্টাইনের লড়াই। এর সাথে জুড়ে গেছে মেক্সিকোর ড্রাগ কার্টেল। মার্কিন যুক্তরাষ্ট্রের এক বরখাস্ত ডিইএ এজেন্ট এই চক্রের পর্দাফাঁস করার জন্য কখনও ভারত আবার কখনও ইজরায়েল পারি দিচ্ছেন। কিন্তু কেন? মোসাদের সাথেই বা তার কী যোগ?

অপারেশন ব্ল্যাক অ্যারো বইটি পড়তে পড়তে বদলে যাওয়া যুদ্ধের সংজ্ঞার সাথে পরিচিতি হয়। বিশ্বযুদ্ধ, ঠান্ডা যুদ্ধের যুগ পেরিয়ে এখন সাইবার ক্রাইমের রমরমা। কম্পিউটারের এক ক্লিকে বিশ্বের যে কোনও প্রান্তে ঘটে যাচ্ছে নাশকতার ছক। কম্পিউটার স্ক্রিনের আড়ালে চলছে ব্যাপক সন্ত্রাস। ২০২১ এ দাঁড়িয়ে যথেষ্ট যুগোপযোগী একটি স্পাই থ্রিলার এই বইটি।

প্রথম প্রথম মনে হবে ‘হোমল্যান্ড’ এর বাংলা সংস্করণ পড়ছি। মাঝে মাঝে তথ্যের আতিশয্যে ধৈর্যচ্যুতিও ঘটবে। কিন্তু শেষ পর্যন্ত ম য়দানে টিকে থাকলে পয়সা যে উসুল হবে, তা নিশ্চিত। সুদীপ চট্টোপাধ্যায়ের চিত্তাকর্ষক রিসার্চ মন কাড়বে। আর যে কোনও থ্রিলারের মতই যথেষ্ট fast-paced ঘটনাবহুল page-turner বইটি। হাতে সময় থাকলে one-sitting এই অনায়াসে পড়ে ফেলা যায়।

যাদের গুপ্তচরবৃত্তি এবং রোমহর্ষক থ্রিলার পড়তে ভালো লাগে, অবশ্যই পড়ুন বইটি। বস্তাপচা ঐতিহাসিক, আধিভৌতিক ফিকশনের তুলনায় তো ভালোই।

About Agnivo Niyogi

Typical Aantel, reader, blogger, news addict, opinionated. Digital media enthusiast. Didi fanboi. Joy Bangla!

Posted on February 20, 2021, in Books and tagged , , , , , , , , , , , , . Bookmark the permalink. Leave a comment.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

%d bloggers like this: